মালয়েশিয়ায় ৪০ লাখেরও বেশি মানুষ আক্রান্তের ধারণা দিলেন ডাঃ নুর হিশাম



মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে লকডাউন আইন কার্যকর ভাবে কোভিড-১৯ এর সংক্রমণ বিস্তার রোধ করেছে বলে মনে করেন দেশটির স্বাস্থ্য মহাপরিচালক তান সেরি ডাঃ নুর হিশাম আব্দুল্লাহ। তিনি বলেন লকডাউন বা CMCO বাস্তবায়ন না করা হলে দেশে প্রায় ৪০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হবে বলে ধারণা করা যায়।


তিনি মঙ্গলবার (২৯ শে ডিসেম্বর) কোভিড-১৯ আপডেট সম্পর্কিত দৈনিক সংবাদ সম্মেলনে বলেছিলেন, "আজ আমরা কেবলমাত্র প্রায় ১ লাখ ছয় হাজার টি কেস রিপোর্ট দেখেছি। কিন্তু এই সংখ্যাও কম নয়।


ডাঃ নূর হিশাম বলেছেন, দেশের অভিজ্ঞতার ভিত্তিতে লকডাউন বা গতিবিধি নিয়ন্ত্রণ আদেশ (পিকেপি) @@আয়ায়ায়াবাস্তবায়নের ক্ষেত্রে স্বাস্থ্য খাতে বেশি সাফল্য পেলেও অর্থনীতিতে এর উচ্চ প্রভাব পড়েছিল।


করোনারএই তৃতীয় তরঙ্গের সময় স্বাস্থ্য মন্ত্রণালয় পিকেপি বা পুরোদমে লকডাউন বাস্তবায়ন করতে চায় তবে উচ্চতর অর্থনৈতিক ক্ষতিকর প্রভাবের কারণে আমরা পিকেপিবি বা শর্তসাপেক্ষে বাস্তবায়ন করছি। কারণ পুরোদমে লকডাউন দেয়া হলে দেশে অর্থনৈতিক খাত আরও দুর্বল হয়ে পড়বে।


এই বিষয়ে, তিনি COVID-19 সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার জন্য আএবং পরবর্তীকালে সংক্রমণের ধারাটিকে সম্পূর্ণরূপে ভেঙে দেওয়ার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) মেনে চলার জন্য জনগণের কাছে তিনি পূর্বের ঘটনা গুলো উপস্থাপন করেছেন যে করোনাকালীন সময়ে কি ধরনের পরিস্থিতিতে আমরা ছিলাম।


তিনি  আরও বলেছেন, তিনি আত্মবিশ্বাসী যে জনগণ এসওপির সাথে সম্মতি বজায় রেখে নিয়ম মেনে চললে আগামী তিন সপ্তাহের মধ্যে দেশে প্রতিদিনের ইতিবাচক মামলার সংখ্যা হ্রাস পেতে পারে।

No comments

Theme images by Dizzo. Powered by Blogger.